তেল ছাড়াই রান্না হবে মুরগির মাংস!!!


তেল ছাড়া আবার রান্না!!? ভাবতেই কেমন লাগে।
অনেকে হয়তো নাক চেপে ধরেছেন শুনেই। মাংস রান্নায় যেখানে তেল লাগে বেশি, সেখানে তেল ছাড়া রান্না অনেকে ভাবতেই পারেন না। অথচ তেল নেই – হার্ট এর সমস্যা বা হাই প্রেসারের টেনশন নেই। একারণে স্বাস্থ্য রক্ষায় বিশেষজ্ঞরা বলেন তেল ছাড়া রান্না করতে।
আজ আমরা জানবো কিভাবে কোনো তেল ছাড়াই রান্না করা সম্ভব মুরগির মাংস। সাথে আছে স্পাইস কিং মুরগির বাটা মসলা মিক্স।


যা যা প্রয়োজন-
মুরগির মাংস- ছোট বা মাঝারি টুকরা করে কাটা ১ কেজি
পেঁয়াজ বাটা- ৪ টেবিল চামচ
আদা বাটা- ১ চা চামচ
রসুন বাটা- ১ চা চামচ
স্পাইস কিং মুরগির বাটা মসলা মিক্স এক পুরিয়া
লবণ- পরিমাণমতো
স্পাইস কিং হলুদের গুঁড়া- ১ চা চামচ
কাঁচা মরিচ ৩- টা
স্পাইস কিং মরিচের গুঁড়া- ১/২ চা চামচ (মাংসের রঙের জন্য)

Advertisements


প্রণালি-
প্রথমে মুরগির মাংস টুকরো কেটে এতে লবণ হলুদ মেখে ৫ মিনিট রাখুন। ফিজে আস্ত মুরগি থাকলে বের করে সাথে সাথে পানিতে হলুদ লবণ দিয়ে নমরমাল না হওয়া পর্যন্ত চুবিয়ে রাখুন। এরপর টুকরো করে কেটে ট্যাপের পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এতে করে মুরগির গন্ধ থাকবে না।
এরপর লবণ হলুদ সহ আদা বাটা, পেঁয়াজ বাটা, রসুন বাটা, আর স্পাইস কিং মরগির মসলা ইত্যাদি উপকরণ অর্ধেক করে নিয়ে মাংস ভালো করে ৫ মিনিট ধরে হাতে বা চামচ দিয়ে মাখিয়ে নিন। এরপর এভাবে ১০ মিনিট রাখুন। এক চা চামচ লেবুর রস অন্য একটা স্বাদ আনবে মাংসে।
মাংস ভালভাবে মেরিনেট হয়ে গেলে কড়াই গরম করে তাতে মাঝারি আঁচে বাকি অর্ধেক পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা ও স্পাইস কিং মুরগি মসলা মিক্স বাটা ও কাঁচা মরিচ কুচি বা ফালি করে দিন দিয়ে নাড়তে থাকুন। মসলার পানি শুকিয়ে গেলে পরিমাণমতো হালকা গরম পানি দিয়ে আবার নাড়তে থাকুন। কিছুক্ষণ নেড়ে এতে লবণ, একটু হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া দিয়ে নাড়তে থাকুন।
মসলা শুকিয়ে এলে আবার একটু গরম পানি দিন। মসলা কষানো হলে আগে থেকে মেরিনেট করা মাংসের টুকরোগুলো দিতে হবে। কিছুক্ষণ নেড়ে মাংসের মাখানো মসলাগুলো ধুয়ে পাত্রে ঢেলে দিন। এরপর ঢাকনা দিয়ে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে একটু ঝোল রেখে কিংবা ভুনা ভুনা করে নামিয়ে ফেলুন। মাঝারি আঁচেই রাখুন। এতে মসলা ঠিক মতো মাংসে পৌঁছাবে ও মাংস নরম আর রসালো হবে।
ব্যস, তেল ছাড়াই রান্না হয়ে গেল মুরগির মাংস। খেতে কিন্তু দারুণ সুস্বাদু লাগবে এই পদটি। ভাত, রুটি কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন।
একবার চেষ্টা করে দেখুন। কেমন লাগলো জানাবেন কিন্তু।

oil free chicken
aainatv
Author: aainatv