beef masala mix

স্পাইস কিং গরুর মাংসের বাটা মসলা

স্বাদটাই এমন, অল্পেতে মানে না মন

Image may contain: food

গরুর মাংস এক কেজি ভালো করে ধুয়ে হলুদ ১ টেবিল চামচ

স্পাইস কিং ঘানির সরিষার তেল বা সয়াবিন তেল ১৫০ মিলি

স্পাইস কিং গরুর মাংসের বাটা মসলা ১ পুরিয়া পানিতে গোলানো ঢেলে দিন(আগেই আধা কাপ গরম পানিতে গুলিয়ে রাখা)

কাঁচা মরিচ ৪-৫ টা

এক চা চামচ স্পাইস কিং শুকনো মরিচ গুঁড়ো

আদা বাটা ১ টেবিল চামচ

পেয়াঁজ কুচি ২০০ গ্রাম

রসুন ২ টা মাঝারি (আস্ত বা কোয়া খুলে)

সব উপাদান ভালো করে মিশিয়ে কমপক্ষে ১০ মিনিট খালি হাতে বা খুন্তি দিয়ে মাখাতে থাকুন। যখন সব মাংসে ভালো করে মসলা মাখানো হয়ে যাবে তখন মাংস চুপসে রসালো হয়ে যাবে এবং রান্নার সুগন্ধ চলে আসবে। এবার মাখা মাখা পানি দিয়ে সরাসরি মাঝারি আঁচে চূলায় চাপিয়ে দিন। মনে রাখবেন রেড মিট বা গরু খাসির মাংস সময় নিয়ে মাঝারি আঁচে রান্না করলে মাংসের নিজস্ব স্বাদ আর মসলার স্বাদ মিলে একটা অসম্ভব মুখরোচক স্বাদ চলে আসে। এসব মাংস জরুররি ভিত্তিতে রান্না করবেন না।

১০ মিনিট পর পর চেক করুন, ঢাকনা খুলে একটু নাড়িয়ে দিন আবার ঢাকনা বন্ধ করুন। আগে থেকেই যদি বোঝেন যে মাংস সেদ্ধ হতে সময় নেবে তাহলে এক চামচ চিনি বা কাঁচা পেঁপে কেটে দিন। পেঁপে এমনিতেও দিলে আরো সুস্বাদু হয় এবং ঝোল গাঢ় হয়। পেঁপে দেওয়া মাংস খেলে পেট ফাঁপবে না।

এরপর কষাতে থাকুন। মাংস চাপিয়েই একটা পাত্রে গরম পানি রেডি রাখুন। এরপর কষাতে কষাতে ঝোল কমে গেলে পরিমাণ মতো গরম পানি দিয়ে কষিয়ে নি। কষানো হয়ে গেলে পরিমাণ মতো ঝোলের পানি রেখে স্পাইস কিং গরুর মাংসের বাটা মসলার সাথে থাকা ধনে গুঁড়ার পুরিয়াটি খুলে হাঁড়িতে ছড়িয়ে দিন। ৫ মিনিট দমে রেখে বা অল্প আঁচে রেখে নামিয়ে নিন। এরপর গরম গরম পাতে পরিবেশন করুন।

আর হ্যাঁ, ভাতের চাল একটু বেশিই দেবেন। বলা যায় না ভাত কম পড়ে যেতে পারে। কারণ, স্পাইস কিং গরুর মাংসের বাটা মসলায় রান্না করা গরুর মাংসের স্বাদটাই এমন, অল্পেতে মানে না মন।.

রেসিপিটি একবার চেষ্টা করে দেখুন। নতুন স্বাদে বাড়ির সবাইকে সারপ্রাইজ দিন।

.

এক পুরিয়া+ ধনিয়া গুঁড়া ১ পুরিয়া দাম: ৪০ টাকাসহ ৫টি এমন পুরিয়ার প্যাকেজ=২০০ টাকা+ কুরিয়ার চার্জ