close up of meal served in plate

একটুও গন্ধ হবে না। চেষ্টা করে দেখুন।

Image may contain: food


.
তেল ছাড়া মুরগীর মাংস রান্না করতে পারেন কয়েক পদ্ধতিতে । তার আগে প্রয়োজন প্রস্তুতি নেওয়া।
.
উপকরণ:
খাসির মাংস ১ কেজি
স্পাইস কিং মাটন বাটা মসলা মিক্স ১ প্যাকেট
পেয়াঁজ মাঝারি সাইজ ৪-৫ টা
কাঁচা মরিচ ৭/৮ টা
হলুদ ২ টেবিল চামচ
আদা বাটা ২ চা চামচ
ছোট রসুন আস্ত তিনটি (কোয়া ছড়ানো বা থ্যাঁতলানো)
লেবু
পানি
টক দই বা দুধ(যদি রসালো এবং নরম মাংস খেতে চান তাহলে দুধ বা দই লাগবেই।
.
প্রক্রিয়া: মাংস পরিস্কার ও গন্ধমুক্ত করতে মাংসগুলো হালকা গরম পানিতে হলুদ ও লেবুর রস মিশিয়ে ৮-১০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। এরপর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। তাহলে গন্ধ দূর হবে।

Advertisements
ad sample1
Advertisements
ad sample1

এ সময় আধা কাপ গরম পানি নিয়ে স্পাইস কিং মাটন বাটা মসলা মিক্স গুলো গুলিয়ে নিন। এতে মসলার ঝাঁঝ আর গন্ধ সঠিকভাবে মাংসে মিশবে। মনে রাখবেন যেকোনো শুকনো মসলাই গরম পানিতে কিছু সময় গুলিয়ে রাখলে তা খাবারের স্বাদ বাড়িয়ে দেয়।
.
এরপর ধোয়া মাংসের পানি ঝরিয়ে একটা গামলা বা বাটিতে রাখুন। এবার তাতে স্পাইস কিং মসলা গোলা আর ১ টেবল চামচ লেবুর রস, মরিচ পেঁয়াজ রসুনসহ সব কিছু দিয়ে একটা হাতা বা খালি হাতে মাংসের সাথে ভালো ভাবে মিশিয়ে নিন। কম পক্ষে ৫-৭ মিনিট ভালোভাবে মিশাতে থাকুন। কিছু সময় পর দেখবেন মাংস নরম ও মাখা মাখা হয়ে যেন নেতিয়ে গেছে, পানি ছাড়ছে বা রস বেরিয়ে আসছে। এবার আপনার মাংস রান্নার জন্য তৈরি-
.


পদ্ধতি :
– সব মাংস প্রেসার কুকারে দিয়ে একটু গরম পানি দিয়ে ঢাকনা দিন। খাসীর মাংস স্বাভাবিক ভাবে যে কয়টা শিষে রান্না করেন, সাধারণত ৪ টা শিষ দিলেই নামিয়ে রাখুন। ঢাকনা খুলে কষতে থাকুন। কষানো হয়ে গেলে দুধ বা টক দই ১ বা দেড় কাপ দিয়ে আবারো ভালোভাবে কষতে থাকুন। পানি শুকয়ে এলে গরম পানি মাপ মতো দিয়ে ঢেকে রাখুন। পরমাণ মতো ঝোল বা গ্রেভি থাকতেই চূলা থেকে নামিয়ে নিন।

– এই পদটি চূলার কয়লার আগুনে এলুমনিয়িাম ফয়েল বা কলার পাতাতেও রান্না করতে পারেন। সেই ক্ষেত্রে ভালভাবে মাংস এলুমনিয়িাম বা কলাপাতায় মুড়িয়ে আরো একইভাবে দুইটা আবরণ দিয়ে মুড়ে দিতে হবে। এরপর গনগনে কয়লার আগুনে ঢুকিয়ে দিয়ে ৩০-৩৫মিনিট পর বের করে আনতে হবে।

আশা রাখি তেল ছাড়া খাসীর মাংস পরিবারকে নিয়ে উপভোগ করবেন কোনো রকম বাজে গন্ধ ছাড়াই। আর সাথে থাকবে হামান দিস্তায় বাটা আমাদের স্পাইস কিং মাটন শাহী মসলা মিক্স।
যদি রেসিপিটি ভালো লাগে বা কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তবে কমেন্টে লিখুন।

Advertisements

Written by

aainatv

aaina tv is an online content sharing platform